চাকরির জন্য প্রয়োজনীয় ১০ টি স্কিল

চাকরির জন্য প্রয়োজনীয় ১০ টি স্কিল
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated

 এই আর্টিকেলে উল্লিখিত স্কিলস আপনাকে প্রয়োজনীয় দক্ষতা বিকাশে সহায়তা করবে যা আপনি আপনার কর্মজীবনে ব্যবহার করতে পারবেন। এই দক্ষতাগুলির মধ্যে অনেকগুলি আপনার একাডেমিক অভিজ্ঞতা থেকে আসবে, এবং অন্যগুলি আপনি ইন্টার্নশিপ, এবং গবেষণা প্রকল্পগুলির মতো অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করতে পারেন

Job

প্রতিযোগিতামূলক কাজে অতিরিক্ত স্কিল বা দক্ষতা থাকা আপনার ক্যারিয়ার বিকাশের একটি গুরুত্বপূর্ণ অংশ। এমন অনেক গুণ রয়েছে যা সর্বজনীনভাবে নিয়োগকর্তারা চাকরিপ্রার্থীদের থেকে নির্বিশেষে পছন্দ করেন। 

এ কারণে আপনি যে চাকরি করতে চান সে সম্পর্কে যদি আপনি অনিশ্চিত হন, তবে এমন স্কিল গ্রো করা প্রয়োজন যা এক ইন্ডাস্ট্রি থেকে অন্য ইন্ডাস্ট্রিতে স্থানান্তর করা যায়। এটি আপনাকে শক্তিশালী জীবনবৃত্তান্ত তৈরি করতে এবং কর্মক্ষেত্রে ভাল পারফর্ম করার সময় অবাধে আপনার কাজের বিকল্প খুঁজতে বা উন্নতিতে কাজে দিবে।

এই আর্টিকেলে আমরা চাকরির জন্য প্রয়োজনীয় সে রকম ১০ টি স্কিল সম্পর্কে জানবো যা যেকোনো চাকরি বা অভিজ্ঞতার জন্য প্রয়োজন হয়— যাতে আপনি জানতে পারেন যে আপনার চাকরির অনুসন্ধানে কী অগ্রাধিকার দিতে হবে এবং আপনার ক্যারিয়ারে বিকাশে পরবর্তীতে কী করতে হবে।

চাকরির দক্ষতা কি?

চাকরির দক্ষতা হল বিভিন্ন স্কিল, জ্ঞান এবং আচরণ যা যেকোনো ধরনের কাজে প্রযোজ্য হতে পারে। বেশিরভাগ সফট স্কিল ভালো চাকরি দক্ষতা হিসাবে বিবেচ্য কারণ সেগুলি প্রোডাক্টিভ কাজের অভ্যাস এবং সহকর্মী ও ক্লায়েন্টদের প্রতি আপনার মনোভাবের সাথে সম্পর্কিত। চাকরির দক্ষতা যেমন টিমওয়ার্ক এবং স্ট্রাটেজিক থিংকিং কাজের পরিবেশ অনুসারে সুবিধাজনক করে। যেহেতু কোন দুটি কাজ একই নয়, নিয়োগকর্তারা এ ধরণের দক্ষতার প্রার্থীদের বেশি যোগ্য মনে করেন।

ভালো চাকরি চাই, কিন্তু কীভাবে? 

সকল প্রার্থী ভালো চাকরি চাই কিন্তু কীভাবে সেই দক্ষতা অর্জন করবে তা অনেকে জানে না। কর্পোরেটভিত্তিক কিছু দক্ষতা গুরুত্বপূর্ণ কারণ তা নতুন সিস্টেমে ক্যারিয়ারে অগ্রসর হতে বা চাকরি পরিবর্তন করতে সহায়তা করে। এ ধরণের সফট স্কিল থাকলে পেশা পরিবর্তন করা বা নতুন কাজের পরিবেশে অভিজ্ঞতা অর্জন করা সহজ হয়। ভালো চাকরির জন্য প্রয়োজনীয় সফট স্কিলস নিয়োগকর্তারা পছন্দ করেন আর সেজন্য কর্মচারীদের উচ্চ মর্যাদাও তারা দিয়ে থাকেন। সুতরাং ভালো চাকরিতে যাওয়ার জন্য আপনার প্রয়োজনীয় স্কিলের সাথে সফট স্কিলে গুরুত্ব দিতে হবে। 

কর্পোরেট জবেও দরকার এসব স্কিল 

আপনার সিভিতে যে দক্ষতাগুলি রয়েছে তা সম্ভবত নিয়োগকর্তারা তাদের প্রার্থীদের খোঁজার সময় যা উল্লেখ করে। আপনি কর্পোরেটে যে সেক্টর এবং পেশায় কাজ করতে চান তার উপর নির্ভর করে, কাজটি করার জন্য আরও কিছু নির্দিষ্ট দক্ষতা, ক্ষমতা এবং জ্ঞানের প্রয়োজন হয়।

এগুলো সাধারণ দক্ষতা এবং আচরণ যা সফল কাজের জন্য অপরিহার্য। এগুলি আপনার CV-এর জন্য এমন দক্ষতা যা আপনাকে কর্মক্ষেত্রে কার্যকর করে তুলবে তা আপনি যে কাজই করুন না কেন। সেই দক্ষতাগুলো কী কী তা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। 

চাকরির জন্য প্রয়োজনীয় ১০ টি স্কিল

এই আর্টিকেলে উল্লিখিত স্কিলস আপনাকে প্রয়োজনীয় দক্ষতা বিকাশে সহায়তা করবে যা আপনি আপনার কর্মজীবনে ব্যবহার করতে পারবেন। এই দক্ষতাগুলির মধ্যে অনেকগুলি আপনার একাডেমিক অভিজ্ঞতা থেকে আসবে, এবং অন্যগুলি আপনি ইন্টার্নশিপ, এবং গবেষণা প্রকল্পগুলির মতো অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করতে পারেন

এমনকি যখন আপনি একটি কোম্পানিতে দীর্ঘ সময়ের জন্য থাকার পরিকল্পনা করেন, এই চাকরির দক্ষতাগুলো আপনার কর্মজীবনকে সফল করতে কাজে লাগবে। এখন চলুন দেখে আসি এমন কিছু শীর্ষ কাজের দক্ষতা যা আপনাকে যেকোনো কর্পোরেট জবে বা কোম্পানীতে সফল হতে সাহায্য করবে। 

১. ইফেক্টিভ ডিসিশন মেকিং 

কার্যকরী সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা যে কোনও কোম্পানীতে একটি অত্যন্ত গ্রহণযোগ্য স্কিল। ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে একটি পরিস্থিতি বিশ্লেষণ করতে হয় এবং সম্ভাব্য কর্মের ফলাফলের পূর্বাভাস দিতে হয়। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ আত্মবিশ্বাসের পাশাপাশি কাজকে সহজ করে তোলে, যা আপনি যে ইন্ডাস্ট্রিতে কাজ করেন বা আপনি যে অবস্থানে আছেন তা কার্যকরী করতে সহায়তা করে।

২. ক্রিয়েটিভ প্রবলেম সলভিং 

সৃজনশীলতার সাথে সমস্যা সমাধান বলতে জটিল সমস্যাগুলির অপ্রচলিত বা নতুন কোন সমাধান বের করা বুঝায়। ক্রিয়েটিভলি সমস্যা সমাধান দক্ষতা যেকোন কোম্পানীর জন্য গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বিবেচ্য। সমস্যার প্রতি সৃজনশীল দৃষ্টিভঙ্গি এমন একটি দক্ষতা যা আপনাকে প্রায় যেকোনো কর্মক্ষেত্রের একটি অপরিহার্য অংশ করে তুলতে পারে। প্রযুক্তির সহায়তায় সার্ভিস দেওয়া প্রতিষ্ঠানগুলোতে প্রশাসনিক সহায়তার জন্য এমন লোকের প্রয়োজন যারা কর্মক্ষেত্রে বাধাগুলির সৃজনশীল সমাধান বের করতে পারে।

৩. মাল্টি টাস্কিং 

কর্মক্ষেত্রে কর্মচারীদের একাধিক কাজ করা অর্থাৎ একসাথে একাধিক দায়িত্ব পরিচালনা করা এখন নিত্য-নৈমিত্তিক ব্যাপার। মাল্টিটাস্কিং হলো অন্যান্য দায়িত্বকে অবহেলা না করে একটি কাজে ফোকাস করার ক্ষমতা। এই দক্ষতা নতুন প্রকল্প গ্রহণ করতে কোম্পানীকে সহায়তা করে এবং অন্যদের কাজের চাপের সাথে লড়াই করতে সমর্থন দেয়। যারা মাল্টিটাস্কিংয়ে দক্ষ তারা যেকোনো কর্মক্ষেত্রে টিমভিত্তিক কাজে এগিয়ে থাকে এবং দক্ষতার প্রচার করতে পারে।

৪. কমিউনিকেশন 

ম্যানেজার এবং সহকর্মীদের সাথে সুস্পষ্ট গোল সেট করে যোগাযোগ করতে পারা আপনাকে যেকোনো ক্ষেত্রে সফল হতে সাহায্য করবে। কোম্পানির কাজের ধরন এবং তাদের কর্মীরা দূরবর্তী অবস্থানে থেকেও যোগাযোগের জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারে কিনা সেটা অনেক এগিয়ে দেয়। একটি নতুন কাজের পরিবেশে আপনার যোগাযোগ দক্ষতা আপনাকে অন্যদের পছন্দনীয় হয়ে উঠতেও সহায়তা করে। সেই সাথে ইংরেজির ভাষার দক্ষতাও নিশ্চিত করতে হবে। 

৫. টিম-ওয়ার্ক এবং কোলাবোরেশন 

টিমওয়ার্ক মানে কর্মক্ষেত্রে ক্লায়েন্ট, সহকর্মী, ম্যানেজার এবং অন্যদের সাথে কোলাবোরেটিভলি কাজ করাকে বুঝায়। বেশিরভাগ প্রতিষ্ঠানে অন্যদের সাথে কাজ করা প্রয়োজন, তাই ভাল যোগাযোগ করার দক্ষতা থাকা, সক্রিয়ভাবে শোনা এবং দায়িত্বশীল ও সৎ হওয়া অপরিহার্য।

সহযোগিতা এবং টিমওয়ার্ক হল এমন দক্ষতা যা শুধুমাত্র আপনার কাজের মানকে নয় বরং আপনার টিমের সামগ্রিক উৎদনশীলতাকে উন্নত করে। অনেক নিয়োগকর্তা এমন প্রার্থীদের সন্ধান করেন যারা অন্যদের সাথে টিমভিত্তিক ভাল কাজ করতে পারে এবং টিমের হয়ে মানসম্পন্ন কাজে আগ্রহী থাকে। টিমওয়ার্ক যেকোনো পরিস্থিতিতে নতুন উদ্ভাবন করার জন্য অতীব গুরুত্বপূর্ণ স্কিল।

৬. ম্যানেজমেন্ট স্কিল 

ম্যানেজমেন্ট স্কিলের মধ্যে আপনার টিমের প্রচেষ্টাকে সমন্বয় করা, কাজ বুঝিয়ে দেওয়া এবং লক্ষ্য বাস্তবায়নে পরিকল্পনা করা। ভালো ম্যানেজমেন্ট সর্বদা একটি প্রতিষ্ঠানের সাফল্যকে প্রভাবিত করে, তাই নিয়োগকর্তারা এই দক্ষতাকে অতীব গুরুত্বের সাথে দেখেন। পিপল ম্যানেজমেন্ট করার দক্ষতা যে কোন পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, বিশেষ করে যদি আপনি লিড দিতে আগ্রহী হন।

৭. ইমপ্যাথি 

সহানুভূতি এবং মানসিক বুদ্ধিমত্তা যে কোনও কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। আর আপনি যখন অন্য লোকেদের সাথে কাজ করেন তখন এটি আরও বেশি প্রয়োজন। কর্মক্ষেত্রে সহানুভূতি অনুশীলনকারী লিডাররা সর্বদা তাদের সহকর্মীদের চাহিদা এবং ধারণাগুলি শোনেন। আর এটি টিমওয়ার্ককে উৎসাহিত করে এবং একটি কোম্পানির এমন সংস্কৃতি তৈরি করে যা বৃদ্ধি এবং নতুন ধারণার জন্য সব সময় উন্মুক্ত।

৮. ইন্টেগ্রিটি 

সততা এবং বিশ্বস্ততা আপনার ক্যারিয়ারে একটি গুরুত্বপূর্ণ গুণ কারণ আপনি যে ধরনের কাজই করুন না কেন আপনি সততার সাথে বিশ্বস্ত হতে পারলে এগিয়ে যাবেনই। নিজেকে একজন সৎ এবং অন্যদের সমর্থনকারী ব্যক্তি হিসাবে প্রতিষ্ঠিত করা আপনাকে বড় চ্যালেঞ্জ গ্রহণে সহায়তা করবে এবং কোম্পানির মধ্যে আপনার খ্যাতি বৃদ্ধি পাবে। দৃঢ় নৈতিকতা কর্মক্ষেত্রে দায়িত্ব অর্জন এবং সহকর্মীদের মধ্যে বিশ্বাস গড়ে তুলতে সাহায্য করে।

৯. লিডারশিপ স্কিল 

নেতৃত্বের দক্ষতা কর্মজীবনে সব দিক থেকে আপনাকে সাহায্য করবে। লিটারশিপ স্কিল আপনাকে কাজ সম্পূর্ণ করতে, ভাগ করা লক্ষ্যগুলি অর্জন করতে এবং মনোবল উন্নত ও  অনুপ্রাণিত করতে সাহায্য করে। এন্ট্রি-লেভেল থেকে সিইও পর্যন্ত সব স্তরেই নেতৃত্বের দক্ষতা বিদ্যমান। সুতরাং চাকরিক্ষেত্রে ভালো করতে ছাত্র জীবন থেকে লিডারশিপ স্কিল গ্রো করতে কাজ করতে হবে। 

আর এক্ষেত্রে আপনি লিডারশীপ স্কিল বৃদ্ধি করতে নতুন সব কৌশল পাবেন ঘুড়ি লর্নিং এর এই কোর্সটিতে। 

১০. কন্টিনিউয়াস লার্নিং 

আপনি অলরেডি চাকরিতে ভালো করছেন? এখন আপনি যদি এগিয়ে যেতে চান তবে আপনাকে ক্রমাগত শিক্ষা গ্রহণ করতে হবে। আপনার স্কিল সেটের উন্নতি করে, সেটা সফট স্কিল বা হার্ড স্কিল যাই হোক না কেন, আপনি আপনার ক্যারিয়ারের গতিপথ উন্নত করতে প্রতিনিয়ত সবার কাছ থেকে শিখতে থাকুন।

স্মার্ট নিয়োগকর্তারা শুনতে পছন্দ করেন যে কর্মীরা শেখা উপভোগ করেন কারণ এটি এমন একটি ব্যবসায়িক বিশ্ব যেখানে পরিবর্তন এবং বৃদ্ধি উল্লেখযোগ্য গতিতে ঘটছে। যারা নতুন কিছু শেখা আলিঙ্গন করে না তারা পিছিয়ে থাকবে। 

আরও কিছু দক্ষতা 

ধরে নিচ্ছি আপনি উপরে বর্ণিত ১০ টি স্কিল তৈরিতে সময় দিচ্ছেন? আপনি যদি সেই সাথে আরও কিছু স্কিলে দক্ষতা দেখাতে পারেন তাহলে চাকরির জন্য আরও ভালভাবে এগিয়ে যাবেন।

১.আইটি স্কিলস 

আপনার আইটি দক্ষতা প্রদর্শনের সর্বোত্তম উপায় হল আপনি কিছু অর্জন করতে তা ব্যবহার করতে সক্ষম হয়েছেন এবং আপনি আপনার পড়াশোনা, পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ বা কাজের অভিজ্ঞতার উদাহরণ দিয়ে এটি প্রদর্শন করতে পারেন। আর এক্ষেত্রে মাইক্রোসফট অফিস স্কিল, বেসিক ডিজিটাল মার্কেটিং বা সাইবার সিকিউরিটি জানা আপনাকে অনেক দূরে এগিয়ে দিবে। আপনার লিংকড-ইনকেও আপডেট করতে হবে। 

২. এনালিটিকাল স্কিলস 

বিশ্লেষণাত্মক দক্ষতা আপনাকে বিভিন্ন ধরণের তথ্যের সাথে কাজ করতে এবং অর্থপূর্ণ সিদ্ধান্তে নিতে সক্ষম করে। বিশ্লেষণাত্মক দক্ষতা সাধারণত আপনার সিভিতে মূল্যায়ন করা হয় না, তবে প্রায়শই কাজের মধ্যে মূল্যায়ন করা হয়।

৩. ওয়ার্কিং আন্ডার প্রেসার 

সঙ্কটে শান্ত থাকা এবং খুব বেশি চাপে না পড়া এবং প্রয়োজন অনুসারে সিদ্ধান্ত নিতে পারা একটি অসাধারণ দক্ষতা যা আপনাকে ক্যারিয়ারে এগিয়ে রাখবে। 

উপসংহার 

সবশেষে বলবো উপরের দক্ষতাগুলো আপনাকে চাকরি পেতে এবং কর্পোরেট চাকরিতে উন্নয়নে সাহায্য করবে। তার সাথে স্পষ্টতার সাথে পরিচালনা করার দক্ষতা, জটিল, দ্রুত পরিবর্তনশীল পরিবেশে গুরুত্বপূর্ণ দক্ষতা হিসাবে বিবেচিত।

তাছাড়া নিয়োগকর্তারা নিয়োগের ক্ষেত্রে স্থিতিস্থাপকতা খোঁজেন কারণ এটি কর্মীদের পরিবর্তন, সমস্যা এবং চাপ মোকাবেলা করতে সক্ষম করে। আপনার এন্টারপ্রাইজ দক্ষতা আপনাকে আরও এগিয়ে যাবে। 

সুতরাং আপনি ক্যারিয়ারে উন্নতি করতে প্রতিনিয়ত কিছু না কিছু স্কিল অর্জনে সময় দিন। আর সেক্ষেত্রে আপনাকে সর্বদা সহায়তা করবে। যদি কোন প্রশ্ন থাকে তা করতে পারেন। আর নিয়মিত সম্পূর্ণ ফ্রিতে আমাদের ব্লগ দেখতে থাকুন। আশা করি আপনার ক্যরিয়ার জীবন আরও সুন্দর ও সাফল্যের হবে। ধন্যবাদ। 

About the Author

Hey! I'm Daud, Currently Working in IT Company BD. I always like to learn something new and teach others.

Post a Comment

To avoid SPAM, all comments will be moderated before being displayed.
Don't share any personal or sensitive information.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.